রাজ্য সরকারি প্রকল্প ব্যবসা প্রযুক্তি টেলিকম চাকরির খবর অর্থনীতি স্কলারশিপ
Advertisements

Durga Puja Holiday 2023: পুজোতে প্রায় ১ মাস ছুটি থাকছে রাজ্যের সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান! প্রকাশ্যে এল শিক্ষা দপ্তরের অফিসিয়াল ছুটির তালিকা

Durga Puja Holiday 2023: প্রকাশ্যে পুজোর ছুটির সময়সীমা। এই তালিকা প্রকাশিত করেছে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ। এই ছুটির তালিকা অনুযায়ীই ছুটি পাবে রাজ্যের পড়ুয়ারা। রাজ্যের সরকারি স্কুলগুলো মোটের উপরে একটানা ২৬…

Durga Puja Holiday 2023: প্রকাশ্যে পুজোর ছুটির সময়সীমা। এই তালিকা প্রকাশিত করেছে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ। এই ছুটির তালিকা অনুযায়ীই ছুটি পাবে রাজ্যের পড়ুয়ারা। রাজ্যের সরকারি স্কুলগুলো মোটের উপরে একটানা ২৬ দিন ছুটি পাবে। এই ২৬ দিনের ছুটির গণনা ১৮ই অক্টোবর থেকে করা হলেও, এর আগেই ১৪ই অক্টোবর ছুটি পাওয়া যাবে মহালয়ার জন্য।

Durga Puja Holiday 2023

জানিয়ে রাখি, ২০২৩ সালের পুজোর ছুটি মিলবে একদম চতুর্থীর দিন থেকে। এই ছুটি বহাল থাকবে একদম ভাইফোঁটার দিন পর্যন্ত। যার ফলে একটানা অনেকটা ছুটি পাওয়া যাবে স্কুলের তরফে। উল্লেখ্য, সরকারি স্কুলগুলো (Government School) সমস্ত ছুটি উপভোগ করার সুযোগ পেলেও কলেজ ও বেসরকারি স্কুলগুলোর (Private School) ছুটির ভাগ হয়তো কম হতে পারে।

Durga Puja Holiday 2023

ছুটি শুরু হওয়ার তারিখ ও শেষ হওয়ার তারিখ( Puja Holiday List starting date and ending date)

চলতি বছরের পুজোর ছুটি ১৮ই অক্টোবর থেকে শুরু হবে। এই ছুটি শেষ হবে ভ্রাতৃ দ্বিতীয়য়ার পরের দিন অর্থাৎ ১৬ই নভেম্বর তারিখে। ১৮ তারিখ থেকে শুরু হওয়া এই ছুটি একটানা ২৬দিন চলবে। এককথায়, পশ্চিমবঙ্গের সরকারি স্কুলের পড়ুয়ারা একটানা ২৬ দিন ছুটি পাবে।

Durga Puja Holiday 2023

 

নভেম্বরে অতিরিক্ত ছুটি (November Extra Holiday 2023)

জানিয়ে রাখি, নভেম্বর মাসের ছুটি কিন্তু ১৬ই নভেম্বরে শেষ হবে না। কারণ, ১৯শে নভেম্বর ছট পুজো রয়েছে। কিন্তু এই ছুটি রবিবারে পড়ে যাওয়ার কারণে তা আর আলাদা বা অতিরিক্ত ছুটি হিসাবে উপভোগ করার সুযোগ পাওয়া যাবে না। তবে এক্ষেত্রে অতিরিক্ত ছুটি কিন্তু পুরোপুরিভাবে হাতছাড়া হচ্ছে না পড়ুয়াদের। কারণ, ছট পুজোর এক্সট্রা ছুটি ২০ নভেম্বর তারিখে মিলবে।

(Durga Puja Holiday 2023) শিক্ষা দপ্তরের অফিসিয়াল ছুটির তালিকা দেখুন

Durga Puja Holiday 2023: West Bengal School Holidays List Download Now