রাজ্য সরকারি প্রকল্প ব্যবসা প্রযুক্তি টেলিকম চাকরির খবর অর্থনীতি স্কলারশিপ
Advertisements

এই শর্ত মেনে করুন বিয়ে, সরকারি সাহায্য পাবেন ২.৫ লক্ষ টাকা

Dr. Ambedkar Scheme: বিয়ে করলে টাকা দেবে কেন্দ্রীয় সরকার (Union Government)! শুনে অবিশ্বাস্য লাগলেও এটাই সত্যি। সরকারের কিছু শর্ত মেনে বিয়ে করলে মোদী সরকার (Modi Government) টাকা দেবে। মূলত অসবর্ণ…

Dr. Ambedkar Scheme: বিয়ে করলে টাকা দেবে কেন্দ্রীয় সরকার (Union Government)! শুনে অবিশ্বাস্য লাগলেও এটাই সত্যি। সরকারের কিছু শর্ত মেনে বিয়ে করলে মোদী সরকার (Modi Government) টাকা দেবে। মূলত অসবর্ণ বিবাহে উৎসাহ দেওয়ার জন্য সরকারের তরফে এই টাকা দেওয়ার কথা ঘোষণা করা হয়। প্রকল্পের নাম জানেন? এখানে আলোচনা করা হচ্ছে বাবাসাহেব আম্বেদকর প্রকল্পকে (Baba Saheb Ambedkar Scheme) নিয়ে। নিম্নে এই বিষয়ে বিস্তারে আলোচনা করা হল।

Dr. Ambedkar Scheme

বাবাসাহেব আম্বেদকর প্রকল্প (Dr. Ambedkar Scheme)

বাবাসাহেব আম্বেদকর (Dr. Ambedkar Scheme) প্রকল্প এর আগেও ছিল। তবে আগের নিয়ম এখনের থেকে একটু আলাদা ছিল। পূর্বে দুই ভিন্ন বর্ণের ছেলে ও মেয়ে বিয়ে করলে একবারে ২.৫ লক্ষ টাকা দেওয়া হতো। তখন এর যোগ্যতা হিসাবে বিবাহ বন্ধনে আবদ্ধ পরিবারের উপার্জনকারী ব্যক্তির আয় ৫ লক্ষ টাকার কম হওয়া বাধ্যতামূলক ছিল।

Bengali Short Film:
অফিস কলিগের সঙ্গে শরীরী খেলায় মাতলেন গৃহবধূ

কিন্তু পরে এই নিয়মে বদল আনা হয়। এই বদল আনার পর থেকে সমস্ত আর্থিক শ্রেণীর মানুষের জন্য প্রকল্পটি উপলব্ধ হয়ে যায়। যার ফলে যে কোনো আর্থিক শ্রেণীর মানুষই অসবর্ণ বিবাহে বাবাসাহেব আম্বেদকর প্রকল্পে সুবিধা উপভোগ করার সুযোগ পায়। কিন্তু এই টাকা আবার একবারে পাওয়া যাবে না। মোট দুই দফায় ৩ বছর ধরে ২.৫ লক্ষ টাকা পাওয়া যাবে। সরকার এই টাকা পাঠাবে নব দম্পতির আধার নম্বর লিঙ্ক থাকা ব্যাঙ্ক অ্যাকাউন্টে। মূলত জালিয়াতি রোখার জন্য এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

Dr. Ambedkar Scheme

পূর্বে বাবাসাহেব আম্বেদকর প্রকল্পের সুবিধা কোনো একটা পরিবার প্রথমবারই পেতেন। কিন্তু বর্তমানে সংশ্লিষ্ট পরিবারের কেউ দ্বিতীয়বারের মতো নিয়মের অধীনে বিয়ে করলে সরকারের তরফে আর্থিক সাহায্য পাবে।