রাজ্য সরকারি প্রকল্প ব্যবসা প্রযুক্তি টেলিকম চাকরির খবর অর্থনীতি স্কলারশিপ
Advertisements

DoT Message Alert: মোবাইলে বিকট আওয়াজ সহ একটি ম্যাসেজ পেয়েছেন? জানুন কী কারণে পাঠানো হয়েছে এই ম্যাসেজ

DOT Message Alert: এখনও পর্যন্ত ভারতে বসবাসকারী অনেকেই এক বিকট শব্দযুক্ত মেসেজ পেয়েছেন। এই মেসেজের শব্দ এতই অস্বস্তিকর ও আতঙ্কদায়ক যে, বহু মানুষই মেসেজ আসতে দেখে ভীত হয়ে পড়েছেন। তবে…

DOT Message Alert: এখনও পর্যন্ত ভারতে বসবাসকারী অনেকেই এক বিকট শব্দযুক্ত মেসেজ পেয়েছেন। এই মেসেজের শব্দ এতই অস্বস্তিকর ও আতঙ্কদায়ক যে, বহু মানুষই মেসেজ আসতে দেখে ভীত হয়ে পড়েছেন। তবে আপনাকে জানাই যে, এই মেসেজ দেখে ভয় পাওয়ার কিছু নেই। কারণ, এটি সরকারের তরফে পাঠানো এক পরীক্ষামূলক মেসেজ। এই মেসেজ আপাতত কোনো প্রকারের ভয়ের বার্তা বহন করছে না। এই বিশেষ মেসেজ সিস্টেম ভালোভাবে কাজ করছে কিনা, সেটাই মূলত পরীক্ষা করে দেখা হচ্ছে সরকারের তরফে। এই বিষয়ে বিস্তারে জানতে হলে পড়ে ফেলুন এই প্রতিবেদন।

DoT Message Alert

All Details Of DOT Message Alert

ডট (DoT) তথা টেলি যোগাযোগ মাধ্যম (Department of Telecom) বিকট আওয়াজ যুক্ত বিশেষ মেসেজটি পাঠিয়েছে। যা পাঠানো হয়েছে এনডিএমএ (NDMA) তথা জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের (National Disaster Management Authority) জরুরী সতর্কবার্তা প্রেরণ ব্যবস্থা যাচাই করার জন্য।

সবার ফোনে আসা মেসেজটির শুরুতেই দেখা যায় ‘এমারজেন্সি অ্যালার্ট: এক্সট্রিম’ শিরোনাম সহযোগে। মেসেজটি হাতে পেয়েই প্রথমে আতঙ্কিত হয়ে পড়েন মোবাইল ব্যবহারকারীরা। পরে সেই মেসেজ খুঁটিয়ে পড়লে পুরো বিষয়টি স্বচ্ছ জলের মতো পরিষ্কার হয়ে যায়। মেসেজটি একবার ইংরেজি ভাষায় ও একবার বাংলা ভাষায় পান মোবাইল ফোন ব্যবহারকারীরা।

DoT Message Alert

পুরো মেসেজটি পড়লে জানা যায়, মেসেজটি মূলত ডিপার্টমেন্ট অফ টেলিকমের ‘সেলফ ব্রডকাস্টিং সিস্টেম’ যাচাইয়ের পরীক্ষামূলক বার্তা ছিল। উল্লেখ্য, উক্ত বার্তাকে এড়িয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। এটি ভবিষ্যতে সরকারের তরফে দেশের মানুষের কাছে কোনো জরুরী বার্তা দেওয়ার থাকলে ব্যবহার করা হতে পারে বলে জানানো হয়েছে। ফোনে ডটের মেসেজটি আসার পরেই তা সোশ্যাল মিডিয়ায় আলোচনার বিষয়ে পরিণত হতে দেখা গেছে।