রাজ্য সরকারি প্রকল্প ব্যবসা প্রযুক্তি টেলিকম চাকরির খবর অর্থনীতি স্কলারশিপ
Advertisements

রাস্তার কুকুর কামড়ালে পাবেন ১০ হাজার টাকা, নজিরবিহীন রায় হাইকোর্টের

Dog Bite Alimony: কুকুর কামড়েছে? এক্ষেত্রে সাধারণত যাঁদেরকে পথকুকুর কামড়ায় তাঁদেরকে চিকিৎসার দায়িত্ব নিতে হয়। এটাই সাধারণত সবাই জানেন। তবে এটা কি জানেন এবার থেকে পথ কুকুর কামড়ালে এর দায়…

Dog Bite Alimony: কুকুর কামড়েছে? এক্ষেত্রে সাধারণত যাঁদেরকে পথকুকুর কামড়ায় তাঁদেরকে চিকিৎসার দায়িত্ব নিতে হয়। এটাই সাধারণত সবাই জানেন। তবে এটা কি জানেন এবার থেকে পথ কুকুর কামড়ালে এর দায় পড়বে সরকারের কাঁধে! শুনে অবিশ্বাস্য লাগছে? কিন্তু এটাই সম্প্রতি পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টকে (Punjab & Haryana High Court) এমনই নজিরবিহীন নির্দেশ দিতে দেখা গেল।

Dog Bite Alimony

পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টের রায় (High court new rule on Dog Bite Alimony)

পথ কুকুরের কামড়ানোর প্রসঙ্গে সম্প্রতি রায় দিল পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্ট (Punjab And Haryana High court)। জানা গেছে, পথকুকুর কামড়ালে সরকার জরিমানা দেবে। এই জরিমানা নির্ভর করবে কুকুরের কামড়ানোর প্রকৃতির উপরে। কুকুরের দাঁতের মোট চিহ্নের উপরে জরিমানার পরিমাণ নির্ধারিত হবে।

Bengali Short Film
অফিস কলিগের সঙ্গে শরীরী খেলায় মাতলেন গৃহবধূ, গোপনীয়তা বজায় রেখে দেখুন এই শর্ট ফিল্ম

ক্ষতিপূরণের পরিমাণ (Dog Bite Alimony Compensation Amount)

কোনো মানুষকে পথকুকুর কামড়ালে ক্ষতিপূরণের পরিমাণ হবে কমপক্ষে ১০ হাজার টাকা। অর্থাৎ, কোনো মানুষের শরীরে যদি কুকুরের ১টি দাঁতের চিহ্ন পাওয়া যায়, তাহলে সরকার তাঁকে ১০ হাজার টাকা দিতে বাধ্য। আবার ক্ষতর পরিমাণ যদি ০.২ সেমি বিশিষ্ট হয়, তাহলে সেই ব্যক্তি সরকারের কাছ থেকে ২০ হাজার টাকার ক্ষতিপূরণ পাবে।

Dog Bite Alimony

আসলে কুকুরের কামড়কে কেন্দ্র করে ১৯৩টি পিটিশন দায়ের হয়েছিল হাইকোর্টে। সেই মামলার নিষ্পত্তি করার সময়েই ক্ষতিপূরণ দেওয়ার কথা নির্দেশ করে পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্ট। ক্ষতিপূরণ দেওয়ার জন্য এক বিশেষ কমিটি তৈরির কথা ঘোষণা করে আদালত। আদালত স্পষ্টভাষায় ক্ষতিপূরণের পরিমাণ ঠিক করার জন্য হরিয়ানা, পাঞ্জাব ও চন্ডীগড়ের স্থানীয় জেলার ডেপুটি কমিশনারদের নেতৃত্বে বিশেষ কমিটি গঠন করার নির্দেশ দেয়।