রাজ্য সরকারি প্রকল্প ব্যবসা প্রযুক্তি টেলিকম চাকরির খবর অর্থনীতি স্কলারশিপ
Advertisements

ধনতেরাসের দিন ধনে বীজ দিয়ে করুন এই কাজ, মা লক্ষ্মীর কৃপায় উপচে পড়বে অর্থ

Dhanteras 2023: সনাতন ধর্মের অন্যতম বড়ো উৎসব হল দীপাবলি (Diwali 2023)। ধনতেরাসের (Dhanteras 2023) হাত ধরে দীপাবলি উৎসবের সূত্রপাত ঘটে। পৌরাণিক মতে, ভগবান ধন্বন্তরীর পুজো করলে জীবনে সুখসমৃদ্ধি আসে এবং…

Dhanteras 2023: সনাতন ধর্মের অন্যতম বড়ো উৎসব হল দীপাবলি (Diwali 2023)। ধনতেরাসের (Dhanteras 2023) হাত ধরে দীপাবলি উৎসবের সূত্রপাত ঘটে। পৌরাণিক মতে, ভগবান ধন্বন্তরীর পুজো করলে জীবনে সুখসমৃদ্ধি আসে এবং বাড়ি থেকে আর্থিক সংকট দূর হয়।

Dhanteras 2023

হিন্দু ক্যালেন্ডারে ১০ নভেম্বরে তারিখে ধনতেরাস হওয়ার কথা বলা হয়েছে। বাস্তুমতে, ওইদিন কিছু নিয়ম পালন করলে ভগবান ধন্বন্তরী সন্তুষ্ট হন। ধনতেরাসে কী কী করা উচিত? ধনতেরাসে সোনা-রূপো বা তামা-পিতলের বাসনপত্র কেন কেনা হয়? সবটাই এই প্রতিবেদনে আলোচনা করা হল (Dhanteras Vastu Tips)।

ধনতেরাসে সোনা বা বাসনপত্র কেনা হয়? (Why Gold or metallic utensils are bought in Dhanteras?)

বিশ্বাস করা হয়, ধনতেরাসে দিনে সমুদ্র মন্থন হয়েছিল। এই মন্থিত সমুদ্র থেকেই উঠে এসেছিলেন ভগবান ধন্বন্তর। সেই সময়ে তাঁর হাতে ছিল অমৃত পরিপূর্ণ একটি পাত্র। এই পাত্রকেই সম্পদ ও সমৃদ্ধির প্রতীক বলা হয়। তাই সোনা বা ধাতুর জিনিসপত্র কেনাকে শুভ বলা হয়। আর এজন্যই বাড়িতে সুখসমৃদ্ধি আনতে অনেকেই সোনা বা রূপোর জিনিস কিংবা তামা-পিতলের বাসনপত্র কিনে থাকেন।

Dhanteras 2023

ধনতেরাসে ধনে ব্যবহারের সঠিক প্রক্রিয়া (Proper way to use coriander seeds)

১. আর্থিক সংকটে ভুগে থাকলে ধনতেরাসে আছে এই পরিস্থিতি থেকে বেরনোর উপায়। গোটা ধনে নিয়ে ধনতেরাসে তা ভগবান ধন্বন্তরীর কাছে নিবেদন করতে হবে। পুজো সম্পন্ন হলে পুজোয় ব্যবহৃত ধনে বাড়ির কোনো একটা জায়গায় পুঁতে দিতে হবে। এই নিয়ম পালন করলে সংসারের অর্থকষ্ট দূর হয় এবং বাড়িতে আর্থিক সমৃদ্ধি দেখা দেয়।