রাজ্য সরকারি প্রকল্প ব্যবসা প্রযুক্তি টেলিকম চাকরির খবর অর্থনীতি স্কলারশিপ
Advertisements

Digital KYC New Rule: 1 জানুয়ারি থেকে বদলে যাচ্ছে সিম কার্ডের এই নিয়ম, কথা না শুনলে ১০ লক্ষ টাকা জরিমানা হবে

Digital KYC New Rule: অনলাইন জালিয়াতি রুখতে সরকার বিভিন্ন সময় বিভিন্ন ধরণের পদক্ষেপ নিয়ে থাকেন। সম্প্রতি আবারও নতুন একটি পদক্ষেপ নিতে চলেছে সরকার। কিন্তু কি সেই পদক্ষেপ তাই ভাবছেন নিশ্চই?…

Digital KYC New Rule: অনলাইন জালিয়াতি রুখতে সরকার বিভিন্ন সময় বিভিন্ন ধরণের পদক্ষেপ নিয়ে থাকেন। সম্প্রতি আবারও নতুন একটি পদক্ষেপ নিতে চলেছে সরকার। কিন্তু কি সেই পদক্ষেপ তাই ভাবছেন নিশ্চই? চলুন জেনে নেওয়া যাক বিস্তারিতভাবে।

জালিয়াতি রুখতে কি পদক্ষেপ নিচ্ছে সরকার? (What steps is the government taking to prevent fraud?)

আগামী বছর অর্থাৎ ২০২৪ সাল থেকে নতুন সিম কেনার সময় শুধুমাত্র ডিজিটাল কেওয়াইসি (Digital KYC) থাকবে। পাশাপাশি সিম বিক্রেতাদের যাচাইকরণও বাধ্যতামূলক হবে। সিম কার্ড সংক্রান্ত জালিয়াতি রুখতে এমনই নিয়ম চালু করতে চলেছে সরকার। তবে, এই নতুন নিয়ম কার্যকর করার দায়িত্ব পড়েছে টেলিকম বিভাগের (DoT)। আর তার অধীনে থাকা টেলিকম সংস্থাগুলি শুধুমাত্র সিম কার্ড গ্রাহকদের ই-কেওয়াইসি করবে (Digital KYC New Rule)।

আরও পড়ুন: আধার কার্ড 10 বছর পুরোনো হয়ে গেলে করতে হবে এই কাজ, নইলে জরিমানা? জেনে নিন

নতুন নিয়মে সরকার কি কি করেছে? (What has the government done in the Digital KYC New Rule?)

এই নতুন নিয়মে সরকার টেলিকম সংস্থাগুলির জন্য ফ্র্যাঞ্চাইজি, পরিবেশক এবং পয়েন্ট-অফ-সেল (PoS) এজেন্টদের রেজিস্ট্রেশন বাধ্যতামূলক করেছে। আর এই রেজিস্ট্রেশন করতে টেলিকম ডিলার এবং এজেন্টরা ১২ মাস সময় পাবেন। যারফলে এজেন্টরা কাউকেই KYC ছাড়া সিম দিতে পারবেন না। মূলত যারা বেআইনি কাজ করে তাদের সিম পাওয়া কঠিন হবে। আর এভাবেই জাল সিম রোধ করা সম্ভব হবে বলেই আশা করা যাচ্ছে।

ভেরিফিকেশন না করলে কি হবে? (What happens if the verification is not done?)

১ জানুয়ারি, ২০২৪ সাল নাগাদ এই নিয়ম কার্যকারী হবে। যদি কোন ডিলার এটি না করেন তাহলে তাকে ১০ লাখ টাকা পর্যন্ত জরিমানা দিতে হবে।