রাজ্য সরকারি প্রকল্প ব্যবসা প্রযুক্তি টেলিকম চাকরির খবর অর্থনীতি স্কলারশিপ
Advertisements

DA Protest In WB: বকেয়া মহার্ঘ ভাতার দাবিতে জোড়া আন্দোলন, বড় পদক্ষেপ নিতে চলেছেন সরকারী কর্মীরা

DA protest in WB: সাম্প্রতিক সময়ে কেন্দ্রীয় সরকারি কর্মীরা ষষ্ঠ বেতন কমিশন অনুসারে ৪৬ শতাংশ ডিএ পায়, তবে অতি শীঘ্র তা বেড়ে ৫০ শতাংশেই পরিণত হবে। অপরদিকে রাজ্য সরকারি কর্মীরা…

DA protest in WB: সাম্প্রতিক সময়ে কেন্দ্রীয় সরকারি কর্মীরা ষষ্ঠ বেতন কমিশন অনুসারে ৪৬ শতাংশ ডিএ পায়, তবে অতি শীঘ্র তা বেড়ে ৫০ শতাংশেই পরিণত হবে। অপরদিকে রাজ্য সরকারি কর্মীরা ৬ শতাংশ হারে ডিএ পায়। এই কম ডিএ পাওয়ার কারণে পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মীরা বিক্ষুব্ধ হয়ে উঠেছে সরকারের বিরুদ্ধে (DA protest in WB)। কেন্দ্রীয় সরকারি কর্মীদের মতো ডিএ পাওয়ার দাবিতে রাজ্য সরকারি কর্মীরা আন্দোলন করছে বহুদিন থেকে। এর আগেও তাদের কর্ম বিরতি পালন করতে দেখা গেছে। এবার তারা রাজ্য সরকারকে সাঁড়াশি আক্রমণ করার পরিকল্পনা গ্রহণ করেছে।

DA protest in WB

আমরা দেখেছি কেন্দ্র সরকারের ন্যায় ডিএ পাওয়ার লক্ষ্যে রাজ্য সরকারি কর্মীরা বহুদিন থেকে আন্দোলন চালিয়ে যাচ্ছে। এর আগে হাইকোর্টে ডিএ দেওয়ার জন্য মামলা করা হয়েছিল। হাইকোর্ট রায় দেয় রাজ্য সরকারকে কর্মচারীদের কেন্দ্রীয় সরকারের মত ডিএ দেওয়ার । কিন্তু তাতেও সুরাহা মেলেনি, রাজ্য সরকার (State Government) সুপ্রিম কোর্টের দারস্থ হয় ডিএ না দেওয়ার ব্যাপারে। সুপ্রিম কোর্টে মামলার শুনানি একের পর এক পিছিয়ে যায়। অবশেষে কোর্টের আশা ছেড়ে আবারো আন্দোলন জারি রাখতে চলেছে রাজ্য সরকারি কর্মীরা।

DA protest in WB

কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতা পাওয়ার জন্য ত্রিমুখী আক্রমণের কৌশল বেছে নিয়েছে রাজ্য সরকারি কর্মচারীরা। একদিকে যেমন নবান্নের সামনে ধরনা চলবে, তার সাথে থাকবে মহামিছিল। তবে এখানেই শেষ নয়। রাজ্য সরকারি কর্মচারী সংগঠনের আধিকারিকরা ৭২ ঘণ্টার ধর্মঘটেরও ডাক দিয়েছে‌। সংগ্রামী যৌথ মঞ্চের তরফে ঘোষণা করেছে যে ২০২৪ সালের জানুয়ারি মাসের শেষ সপ্তাহে পশ্চিমবঙ্গের সব স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, সরকারি অফিস-সহ সর্বত্র ধর্মঘট হবে (DA protest in WB)।

 

Primary TET Examination
প্রাইমারী টেট পরীক্ষার্থীদের জন্য জরুরি ঘোষণা, এই নির্দেশ না মানলে বাতিল পরীক্ষা

এই ধর্মঘট হবে ৭২ ঘণ্টা বা তিন দিনের জন্য। সকল রাজ্য সরকারি কর্মীদের এই ধর্মঘট পালন করার আহ্বানও জানিয়েছে সংগ্রামী যৌথ মঞ্চের সদস্যরা। তবে এবার দেখার বিষয় যে রাজ্য সরকারি কর্মীদের সাঁড়াশি আক্রমণের ফলে রাজ্য সরকার কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতা ঘোষণা করে কিনা।