রাজ্য সরকারি প্রকল্প ব্যবসা প্রযুক্তি টেলিকম চাকরির খবর অর্থনীতি স্কলারশিপ
Advertisements

এই ১০ ফোন নম্বর থেকে হয়ে যান সাবধান! মুহূর্তে ফাঁকা হয়ে যেতে পারে অ্যাকাউন্ট

সম্প্রতি প্রকাশ্যে এসেছে বিন ভেরিফায়েড এক সফটওয়ারের রিপোর্ট। এই রিপোর্টে দেওয়া হয়েছে এমন ১০টি নম্বর, যেগুলো থেকে ফ্রড বা প্রতারণামূলক ফোন কল বা মেসেজ এসে থাকে।

Scam Number List: বর্তমানে কান পাতলেই সাইবার স্ক্যামের অভিযোগ শুনতে পাওয়া যায়। প্রায় প্রত্যেকদিন খবরের শিরোনামে দেখা যায় অনলাইন বা ফোন কল জালিয়াতির খবর। ব্যক্তিগত তথ্য দিলে বা লিঙ্কে ক্লিক করলেই খোয়াতে হচ্ছে লক্ষ লক্ষ টাকা! এমনকি শুধুমাত্র ফোন কল রিসিভ করেই ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফাঁকা হয়ে যাচ্ছে বহু মানুষের।

সম্প্রতি প্রকাশ্যে এসেছে বিন ভেরিফায়েড এক সফটওয়ারের রিপোর্ট। এই রিপোর্টে দেওয়া হয়েছে এমন ১০টি নম্বর, যেগুলো থেকে ফ্রড বা প্রতারণামূলক ফোন কল বা মেসেজ এসে থাকে। নিম্নে সেই তালিকাই (Scam Number List) প্রকাশ করা হল। ঝটপট এই তালিকায় (Scam Number List)একবার চোখ বুলিয়ে নিন। না হলে হয়তো ভবিষ্যতে বিপদের মুখে পড়তে পারেন। বিপদ থেকে বাঁচতে নজর দিন নিম্নে উল্লিখিত তালিকায়।

স্ক্যাম নম্বরের তালিকা (Scam Number List)

● (৩০১) ৩০৭-৪৬০১: এই নম্বরটি ডেলিভারি সংক্রান্ত স্ক্যামের সঙ্গে যুক্ত। এই নম্বর থেকে ডেলিভারি রিলেটেড ফ্রড মেসেজ আসে।
● (৩৪৭) ৪৩৭-১৬৮৯: এই নম্বর থেকে ভ্যাকিউম ক্লিনার রিলেটেড ফ্রড প্রতিশ্রুতি দেওয়া হয়।
● (৯১৭) ৫৪০-৭৯৯৬: এই নম্বর ‘স্ক্রিম সিক্স’-এর মার্কেটিং রিলেটেড স্ক্যামের সঙ্গে যুক্ত। এটি ‘স্ক্রিম সিক্স’-এর নামে প্রতারণা করে।
● (৩১২) ৩৩৯-১২২৭: এই স্ক্যাম নম্বরটি ওজন কমানোর সঙ্গে জড়িত। এটি থেকে ওজন কমানোর নামে স্ক্যাম করা হয়।
● (৯০৪) ৪৯৫-২৫৫৯: এই নম্বর থেকে লটারি রিলেটেড বিভ্রান্তিকর মেসেজ পেয়ে থাকেন ফোন নম্বর ব্যবহারকারীরা।
● (৮৬৩) ৫৩২-৭৬৯৬: এই নম্বরটি ডেবিট কার্ড রিলেটেড স্ক্যামের সঙ্গে যুক্ত। এই নম্বর থেকে ডেবিট কার্ড ফ্রিজ হওয়ার ভয়ে দেখিয়ে বা খবর শুনিয়ে জালিয়াতি করা হয়।

আরও পড়ুন: Gpay ও PhonePe-র নিয়মে বড়সড় পরিবর্তন! ৫০০ টাকার কম পেমেন্ট করলে মিলবে বিশেষ সুবিধা

● (৮৫৮) ৬০৫-৯৬২২: এই নম্বরটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট রিলেটেড স্ক্যামের সঙ্গে যুক্ত। এই নম্বর থেকে ব্যাঙ্ক অ্যাকাউন্ট অস্থায়ী সময়ের জন্য হোল্ডে রাখার ভয়ে দেখিয়ে বা খবর শুনিয়ে প্রতারণার চেষ্টা করা হয়।
● (৮০৫) ৬৩৭-৭২৪৩: এই স্ক্যাম নম্বরটি ভিসার সঙ্গে জড়িত। এটি থেকে ভিসার নামে স্ক্যাম করা হয়।
● (৪৬৯) ৭০৯-৭৬৩০: এই নম্বরটি ডেলিভারি সংক্রান্ত স্ক্যামের সঙ্গে যুক্ত। এই নম্বর থেকে ফোন কল এলে সাবধান!
● (৮৬৫) ৬৩০-৪২৬৬: এই নম্বরটি অ্যাকাউন্ট রিলেটেড স্ক্যামের সঙ্গে যুক্ত। এই নম্বর থেকে ওয়েলস ফার্গো অ্যাকাউন্ট অস্থায়ী সময়ের জন্য লক হয়ে যাওয়ার খবর শোনানো হয়। এক্ষেত্রে ব্যাঙ্কের সঙ্গে যোগাযোগ করার পরামর্শ দেওয়া হয়।