রাজ্য সরকারি প্রকল্প ব্যবসা প্রযুক্তি টেলিকম চাকরির খবর অর্থনীতি স্কলারশিপ
Advertisements

জরুরিকালীন ২৫ শতাংশ টাকা তুলতে পারবেন, পেনশনের নিয়মে বড়সড় বদল!

Central Government Pension Scheme: পেনশন নিয়ে বড়সড় ঘোষণা কেন্দ্রের! পেনশনের টাকা প্রয়োজনে ২৫ শতাংশ তুলে নিতে পারবেন গ্রাহকরা। এমনই নির্দেশিকা জারি করেছে পেনশন ফান্ড রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি বা PFRDA।…

Central Government Pension Scheme: পেনশন নিয়ে বড়সড় ঘোষণা কেন্দ্রের! পেনশনের টাকা প্রয়োজনে ২৫ শতাংশ তুলে নিতে পারবেন গ্রাহকরা। এমনই নির্দেশিকা জারি করেছে পেনশন ফান্ড রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি বা PFRDA। গ্রাহকরা কি সুবিধা পাবেন? কবে থেকে এই নিয়ম চালু হবে জানেন কি? চলুন সবটাই জেনে নেওয়া যাক।

কবে থেকে এই নিয়ম চালু হবে? (When will this rule be implemented?)

১লা ফেব্রুয়ারি থেকে এই নতুন নিয়ম চালু হবে।

পেনশন ফান্ড রেগুলেটরি থেকে এই বিষয়ে কি জানানো হয়েছে? (What has been informed about this from the Pension Fund Regulatory?)

এই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে, সন্তানের শিক্ষা সংক্রান্ত খরচ, বাড়ি তৈরি, চিকিৎসার খরচের মতো জরুরি প্রয়োজনে গ্রাহকরা তিনবার টাকা তুলতে পারবেন। তারা সর্বাধিক ২৫ শতাংশ টাকা তুলতে পারবে। তবে, এই তিনবার টাকা তুলতে হলে কমপক্ষে তিনবছরের জন্য বিনিয়োগ থাকতেই হবে।

কেন্দ্রীয় সরকারি সংস্থা কি কি সুবিধা দিচ্ছে? (Central Government Pension Scheme)

এই বিষয়ে জানিয়ে রাখি যে, ব্যবসা শুরু করতে চলা গ্রাহকদেরও NPS থেকে টাকা তোলার অনুমতি দেওয়া হচ্ছে। এমনকি গ্রাহকরা যদি অসুস্থ হয়ে পড়েন তাহলে তাহলে তার জায়গায় পরিবারের অন্য কোন ব্যক্তি নিয়মাবলী মেনে সেই টাকা তোলার জন্য আবেদন জানাতে পারবেন। এছাড়া কোনো ব্যক্তি ৬০ বছরে পৌঁছে গেলে তিনি ৬০ শতাংশ টাকা তুলে নিতে পারবেন (Central Government Pension Scheme)। আর ৪০ শতাংশ টাকা ম্যাচুরিটির পর পাওয়া যাবে।

আরও পড়ুন: এই ১০ ফোন নম্বর থেকে হয়ে যান সাবধান! মুহূর্তে ফাঁকা হয়ে যেতে পারে অ্যাকাউন্ট

NPS নিয়ে সরকারি কর্মচারীরা কি বলেছেন? (What do government employees say about NPS?)

এই বিষয়ে সরকারি কর্মচারীদের অনেকেই খুশি নন। তারা আগের নিয়মেই পেনশন পেতে চাইছেন। তাদের ধারণা এই NPS পদ্ধতিতে পেনশনের পর টাকা পেতে অসুবিধা হবে। এবার দেখার পালা আগামীদিনে কি হয়।