রাজ্য সরকারি প্রকল্প ব্যবসা প্রযুক্তি টেলিকম চাকরির খবর অর্থনীতি স্কলারশিপ
Advertisements

জ্যোতি, চন্দ্রমুখী ওসব অতীত! এই আলু চাষ করে কোটিপতি হচ্ছেন কৃষকরা

Black Potato Cultivation: বিহারের এক কৃষক ঘটিয়েছেন অবাক করে কান্ড। শুধুমাত্র আলু বিক্রি করে আয় করছেন মোটা টাকা। তবে এই আলু কোনো সাধারণ আলু নয়। এই প্রতিবেদনে আলোচনা করা হচ্ছে…

Black Potato Cultivation: বিহারের এক কৃষক ঘটিয়েছেন অবাক করে কান্ড। শুধুমাত্র আলু বিক্রি করে আয় করছেন মোটা টাকা। তবে এই আলু কোনো সাধারণ আলু নয়। এই প্রতিবেদনে আলোচনা করা হচ্ছে কালো আলুকে নিয়ে। শুনে নিশ্চয়ই অবাক হয়ে গেছেন? ভাবছেন হয়তো, “কালো আলু আবার হয় নাকি?” এর উত্তরে জানাই হ্যাঁ হয়। বিহারের এক সাধারণ কৃষক কালো আলু (Black Potato) চাষ করে কামাল করে দেখিয়েছেন। চলুন, দেরি না করে এই বিষয়ে বিস্তারে জেনে নেওয়া যাক।

Black Potato Cultivation

বিহারে কালো আলু চাষ (Bihar Black Potato Cultivation)

কৃষকের নাম আশীষ সিং (Black Potato Farmer Ashish Singh)। তিনি বিহারের গয়া এলাকার টীকারী ব্লকের গুলরিয়াচক গ্রামের বাসিন্দা। জানা গেছে, তিনি মূলত ইউটিউব (Youtube) দেখেই কালো আলু চাষ করার আইডিয়া পান। তিনি প্রথমে আমেরিকা (America) থেকে ১৪ কেজি কালো আলুর বীজ আমদানি করান। তারপরে সেই বীজ ব্যবহার করে ইউটিউব দেখে কালো আলু চাষ করা শুরু করেন আশীষ।

Web Series
বন্ধ ঘরে কাজের মেয়ের সঙ্গে মালিকের কুকর্ম, ঘনিষ্ঠ দৃশ্যে ভরপুর এই সিরিজ

আশীষের নিজস্ব ক্ষেত রয়েছে। সেই একমুঠো ক্ষেতেই আলু চাষ করা শুরু করেন তিনি। আশীষ ২০২২ সালের ১০ নভেম্বর আলুর বীজ রোপণ করেন এবং এর ফল পান বীজ রোপণের ১২০ দিন পরে। প্রথম ফসল তোলেন ২০২৩ সালের ১৩ মার্চ তারিখে। তিনি ২০০ কেজি ফসলের আশা করলেও মোট ১২০ কেজি ফসল মেলে শেষ পর্যন্ত।

Black Potato Cultivation

কালো আলু সংক্রান্ত মজাদার তথ্য (Interesting facts about Black Potato Cultivation)

১. কালো আলু মূলত আমেরিকার আন্দিজ পর্বতে পাওয়া যায়। এবার সেখান থেকে বীজ Black Potato আনিয়ে এই আলু ভারতেও চাষ করতে শুরু করেছেন চাষীরা। বিদেশের বাজারে কালো আলুর তুমুল চাহিদা থাকার কারণে এই ফসল চাষ এবার ভারতে জনপ্রিয়তা অর্জন করতে শুরু করেছে।
২. আশীষ কালো আলুর বীজ ১৫০০ টাকা/ কেজি দামে কিনেছিলেন এবং ফসল বিক্রি করছেন ৩০০-৫০০ টাকা/ কেজি দরে।