রাজ্য সরকারি প্রকল্প ব্যবসা প্রযুক্তি টেলিকম চাকরির খবর অর্থনীতি স্কলারশিপ
Advertisements

Bank Update 2023: হাতে আর মাত্র ২৬ দিন! ব্যাঙ্কের এই কাজটি না করলেই বন্ধ হবে অ্যাকাউন্ট

Bank Update 2023: আপনি কি পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের গ্রাহক? উত্তর যদি 'হ্যাঁ' হয়ে থাকে, তাহলে আপনার জন্য রয়েছে গুরুত্বপূর্ণ খবর (Bank Update 2023)। জানতে হলে চট করে পড়ে ফেলুন এই…

Bank Update 2023: আপনি কি পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের গ্রাহক? উত্তর যদি ‘হ্যাঁ’ হয়ে থাকে, তাহলে আপনার জন্য রয়েছে গুরুত্বপূর্ণ খবর (Bank Update 2023)। জানতে হলে চট করে পড়ে ফেলুন এই প্রতিবেদন।

Punjab National Bank Update 2023:

১. আপনি যদি পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের (Punjab National Bank) গ্রাহক হয়ে থাকেন, তাহলে দেরি না করে যত তাড়াতাড়ি সম্ভব কেওয়াইসি (KYC) করিয়ে নিন। এমনটা না করলে আপনিই বিপদে পড়তে পারেন। হাতে বেশি সময় নেই কিন্তু। কারণ, KYC করার শেষ তারিখ ৩১শে আগস্ট ঘোষণা করা হয়ে গেছে। এই তারিখের মধ্যে না করলে বড়ো ধরণের সমস্যায় পড়তে পারেন আপনি।
২. KYC-কে কেন্দ্র করে আরবিআই-এর তরফে জারি করা নির্দেশিকার ভিত্তিতে গ্রাহকদের ইতিমধ্যে ২টি নোটিশ পাঠিয়ে দিয়েছে পিএনবি।
৩. পিএনবি-এর তরফে এই বিষয়ে ব্যাঙ্কের সমস্ত গ্রাহকদের (যাঁরা KYC করেননি এখনও) কাছে পাঠানো হয়েছে KYC কেন্দ্রীক SMS। এই এসএমএসটি পাঠানো হয়েছে গ্রাহকদের রেজিস্টার্ড মোবাইল নম্বরে।

(Bank Update 2023) What if KYC is not done in Bank Account?

কোনো গ্রাহক যদি KYC না করেন তাহলে ৩১শে আগস্ট তারিখের পর থেকে সংশ্লিষ্ট গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্ট ব্যবহার অনুপযোগী হয়ে উঠবে। অর্থাৎ, আর ব্যবহার করতে পারা যাবে না। এক্ষেত্রে উক্ত ব্যাঙ্ক অ্যাকাউন্টকে ফ্রিজ করে দেওয়া হতে পারে।

(Bank Update 2023) KYC Advantages: KYC করলে গ্রাহকরা ব্যাঙ্কের একাধিক সুবিধা পাবেন। বিল দেওয়া বা টাকা পাঠানোর কাজ খুব সহজেই করা যাবে।

Bank Update 2023 (How to Know if KYC is done or not): কাস্টমার কেয়ার নম্বরে কল করলেই কেওয়াইসি স্ট্যাটাস জানা সম্ভব। এই টোল ফ্রি নম্বরগুলো হল- 18001802222 ও 18001032222।

(Bank Update 2023) How to update KYC?

১. আপনি যদি কেওয়াইসি আপডেট করতে চান তাহলে আপনি ব্যাঙ্কে গিয়ে কেওয়াইসি আবেদনপত্র পূরণ করার মাধ্যমে কেওয়াইসি আপডেটের কাজটি সম্পন্ন করতে পারেন। কেওয়াইসি সংক্রান্ত তথ্যে কোনো প্রকারের পরিবর্তন না এলেই এটি করা সম্ভব।
২. কেওয়াইসি-এর জন্য আপনি রেজিস্টার্ড ইমেল আইডিও ব্যবহার করত পারেন। এই ইমেল আইডির সাহায্যে কেওয়াইসি আপডেট করা সম্ভব।
৩. কেওয়াইসি বিবরণীতে ব্যবহৃত তথ্যে কোনো প্রকারের পরিবর্তন এসে থাকলে আপনাকে কাছাকাছি অবস্থিত ব্যাঙ্ক শাখায় যেতে হবে এবং সেখানে সমস্ত আপডেটেড তথ্য ও পূরণ করা আবেদনপত্র জমা দিয়ে পুরো কাজটি সম্পন্ন করতে হবে।