রাজ্য সরকারি প্রকল্প ব্যবসা প্রযুক্তি টেলিকম চাকরির খবর অর্থনীতি স্কলারশিপ
Advertisements

Aadhaar Update: আধার কার্ড 10 বছর পুরোনো হয়ে গেলে করতে হবে এই কাজ, নইলে জরিমানা? জেনে নিন

Aadhaar Update: বর্তমান সময়ে দাঁড়িয়ে আধার কার্ড (Aadhaar Card) অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি গুলির মধ্যে একটি। বলা যায় যে, দেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ আইডি এটি। কেননা, ব্যাঙ্ক একাউন্ট খোলার পাশাপাশি স্কুলে ভর্তি…

Aadhaar Update: বর্তমান সময়ে দাঁড়িয়ে আধার কার্ড (Aadhaar Card) অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি গুলির মধ্যে একটি। বলা যায় যে, দেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ আইডি এটি। কেননা, ব্যাঙ্ক একাউন্ট খোলার পাশাপাশি স্কুলে ভর্তি থেকে শুরু করে যেকোনো ধরণের লেনদেন সবেতেই আধার কার্ডের ভূমিকা গুরুত্বপূর্ণ। তবে, ১০ বছর হয়ে গেলে কি আধার কার্ড আপডেট (Aadhaar Update) করতে হয়? নাহলে কি জরিমানা দিতে হয়? সেই ব্যাপারে কি কিছু জানেন? চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক।

Aadhaar Update

এই বিষয়ে সরকারের কি মতামত (What is the government’s opinion on this matter?)

সম্প্রতি প্রেস ইনফরমেশন ব্যুরো এই বিষয়ে সবিস্তারে জানিয়েছেন। পিআইবি-র এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে বাসিন্দারা ১০ বছর আগে তাদের আধার ইস্যু করেছিলেন এমনকি কখনও আপডেট করেননি তারা চাইলে আপডেট করে নিতে পারেন (Aadhaar Update)।

আরও পড়ুন: ময়দা মামনিরা সাবধান! মেকআপ করে ছবি তুললেই বাতিল পাসপোর্ট!

আধার আপডেট না করলে কি কি সমস্যা হবে? (What happens if you don’t update Aadhaar Update?)

  1. এখানে কোনও কিছু বাধ্যতামূলকভাবে বলা হয়নি। আধারে নথিগুলি আপডেট করা থাকলে জীবনযাত্রায় আরও স্বাচ্ছন্দ্য পাবেন। এমনকি সরকার আরও ভাল পরিষেবা সরবরাহে সহায়তা করতে পারবে। কেননা, আপনার ঠিকানা আপডেট না হলে গুরুত্বপূর্ণ নথি যেমন প্যান কার্ড, আধার কার্ড, পাসপোর্ট, ব্যাঙ্ক স্টেটমেন্ট ইত্যাদি আপনি নাও পেতে পারেন।
  2. অনেকসময় দেখা যায় যে, একজন ব্যক্তির একাধিক মোবাইল নম্বর রয়েছে। কোন নম্বর আধারের সঙ্গে যুক্ত রয়েছে তা বুঝতে পারেন না অনেকেই। আধার কার্ড তৈরির সময় মোবাইল নম্বরও দিতে হয়। আপনি যদি কোনোসময় আগের নম্বরটি পরিবর্তন করে থাকেন তবে আপনি আধার কার্ডে নতুন নম্বরটি আপডেট করে নিন। সেক্ষেত্রে আপনার কাজে সুবিধা হবে।