রাজ্য সরকারি প্রকল্প ব্যবসা প্রযুক্তি টেলিকম চাকরির খবর অর্থনীতি স্কলারশিপ
Advertisements

Aadhaar Update For Blinds: চোখ না থাকলে আধার কার্ড কি করে হবে? সুন্দর উপায় জানাল সরকার

Aadhaar Update For Blinds: আধার কার্ডের প্রয়োজনীয়তা নিয়ে আশাকরি নতুন করে বলার কিছু নেই। এখন সব ক্ষেত্রেই আধার কার্ড বাধ্যতামূলক। বর্তমান সময়ে আধার কার্ড (Aadhar Card) অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি গুলির…

Aadhaar Update For Blinds: আধার কার্ডের প্রয়োজনীয়তা নিয়ে আশাকরি নতুন করে বলার কিছু নেই। এখন সব ক্ষেত্রেই আধার কার্ড বাধ্যতামূলক। বর্তমান সময়ে আধার কার্ড (Aadhar Card) অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি গুলির মধ্যে একটি। বলা যায় যে, দেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ আইডি এটি (Aadhaar Update For Blinds)।

মূলত ব্যাঙ্ক একাউন্ট খোলার পাশাপাশি স্কুলে ভর্তি থেকে শুরু করে যেকোনো সম্পত্তি কেনাবেচা সহ যেকোনো ধরণের লেনদেন সবেতেই আধার কার্ডের ভূমিকা গুরুত্বপূর্ণ। আর তাই প্রতিটি মানুষের কাছে এই কার্ডটি রয়েছে। এমনকি নতুন করেও বহু মানুষের আধার কার্ড তৈরি হচ্ছে। কিন্তু যারা চোখে দেখতে পাননা অর্থাৎ অন্ধ তারা কিভাবে আধার কার্ড করবেন জানেন কি? চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক।

প্রথমেই জেনে নিন কিভাবে আধার কার্ড তৈরি হয়? (First of all know how Aadhaar card is created?)

আধার কার্ড তৈরির ক্ষেত্রে প্রথমেই যেটি দরকার সেটি হল ফিঙ্গার প্রিন্ট ও চোখের রেটিনা। আর তারসঙ্গে প্রয়োজন গুরুত্বপূর্ণ কিছু নথি। এবার অনেকেই ক্ষেত্রেই দেখা যায় যে, তাদের হাতের আঙ্গুল নেই সেক্ষেত্রে তারা চোখের রেটিনার সাহায্যে সহজেই আধার কার্ড করিয়ে নিতে পারবেন।

আরও পড়ুন, লম্বা লাইনে দাঁড়াতে হবে না, মাত্র 2 মিনিটে বাড়ি বসেই করে ফেলুন গ্যাসের E-KYC, রইল পদ্ধতি

চোখ না থাকলে কিভাবে আধার কার্ড বানাবেন? (Aadhaar Update For Blinds)

আঙ্গুল না থাকলে তো চোখের সাহায্যে আধার কার্ড বানিয়ে নেওয়া যাবে। কিন্তু যাদের চোখ নেই সেক্ষেত্রে তারা কিভাবে আধার কার্ড বানাবে সেটাই বড় প্রশ্ন। তবে, সেক্ষেত্রে আপনাদের জানিয়ে রাখি যে, এখনও পর্যন্ত সরকারের তরফ থেকে এই বিষয়ে কোনো পদক্ষেপ নেওয়া হয়নি। হয়তো বা ভবিষ্যতে অন্ধ মানুষদের জন্য শুধুমাত্র ফিঙ্গার প্রিন্টের মাধ্যমেই আধার কার্ড তৈরি হয়ে যাবে। যদিও সেকথা জানা যাবে আগামীদিনেই।