রাজ্য সরকারি প্রকল্প ব্যবসা প্রযুক্তি টেলিকম চাকরির খবর অর্থনীতি স্কলারশিপ
Advertisements

Aadhaar Card Update: আধার আপডেটে বেনিয়ম দেখলেই 50 হাজার টাকা ফাইন! কড়া বার্তা UIDAI-র

Aadhaar Card Update: এবার আধার পরিসেবায় নয় বাড়তি টাকা! সরাসরি জানিয়ে দিল কেন্দ্র। বর্তমান সময়ে আধার কার্ড (Aadhar Card) অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি গুলির মধ্যে একটি। বলা যায় যে, দেশের সবচেয়ে…

Aadhaar Card Update: এবার আধার পরিসেবায় নয় বাড়তি টাকা! সরাসরি জানিয়ে দিল কেন্দ্র। বর্তমান সময়ে আধার কার্ড (Aadhar Card) অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি গুলির মধ্যে একটি। বলা যায় যে, দেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ আইডি এটি। মূলত ব্যাঙ্ক একাউন্ট খোলার পাশাপাশি স্কুলে ভর্তি থেকে শুরু করে যেকোনো সম্পত্তি কেনাবেচা সহ যেকোনো ধরণের লেনদেন সবেতেই আধার কার্ডের ভূমিকা গুরুত্বপূর্ণ।

তবে, অনেক সময় আধারের পরিষেবার ক্ষেত্রে আধার কর্তৃপক্ষের বেঁধে দেওয়া টাকার চেয়েও বেশি টাকা নেওয়ার অভিযোগ ওঠে। আর সেই কারণে অভিযুক্ত সংস্থার বিরুদ্ধে কড়া শাস্তির ব্যবস্থা করেছে ইউআইডিএআই।

আরও পড়ুন, ময়দা মামনিরা সাবধান! মেকআপ করে ছবি তুললেই বাতিল পাসপোর্ট!

আধারের বিষয়ে রাজীব চন্দ্রশেখর কি জানিয়েছেন? (What did Rajeev Chandrasekhar say about Aadhaar Card Update?)

আধারের স্বীকৃত সংস্থাগুলিকে আধারের বিভিন্ন পরিষেবা দেওয়ার জন্য বাড়তি চার্জ না নেওয়ার নির্দেশ দিয়েছে ইউআইডিএআই (UIDAI)। কিন্তু তার পরেও কেউ অতিরিক্ত টাকা নিয়েছে বলে অভিযোগ এলে তার তদন্ত করা হবে। আর তারপর অভিযোগ প্রমাণিত হলে অভিযুক্ত সংস্থাকে ৫০ হাজার টাকা জরিমানা করা হবে। সেই সঙ্গে অপারেটরকে সাসপেন্ড করা হবে।

ওদিকে সেসমস্ত গ্রাহকদের আধার কার্ড (Aadhaar Card Update) তৈরির পরে বহু বছর পেরিয়ে গিয়েছে তাদের আপডেট করতে বলেছিল ইউআইডিএআই। আর তার তারিখ ১৪ ডিসেম্বর অবধি ছিল। তবে, তা বাড়িয়ে ২০২৪ সালের ১৪ মার্চ পর্যন্ত করা হয়েছে।