রাজ্য সরকারি প্রকল্প ব্যবসা প্রযুক্তি টেলিকম চাকরির খবর অর্থনীতি স্কলারশিপ
Advertisements

DA বাড়ল সরকারি কর্মীদের! ডিসেম্বরের কবে ঢুকবে টাকা জানাল রাজ্য

7th Pay Commission DA: সুখবর! বাড়তে চলেছে রাজ্যের সরকারি কর্মচারীদের মহার্ঘভাতা (State Government Employees DA)। মুখ্যমন্ত্রী নেতৃত্বাধীন মন্ত্রিসভা এই বিষয়ের অনুমোদনও দিয়েছে। চলতি সপ্তাহে বুধবারে সরকারের তরফে এই অনুমোদন দেওয়া…

7th Pay Commission DA: সুখবর! বাড়তে চলেছে রাজ্যের সরকারি কর্মচারীদের মহার্ঘভাতা (State Government Employees DA)। মুখ্যমন্ত্রী নেতৃত্বাধীন মন্ত্রিসভা এই বিষয়ের অনুমোদনও দিয়েছে। চলতি সপ্তাহে বুধবারে সরকারের তরফে এই অনুমোদন দেওয়া হয়, যা কার্যকরী হতে পারে ডিসেম্বরের শুরুর দিকেই। দাবি করা হয়েছে, আগামী মাসের প্রথমেই যে বেতন ঢুকবে সরকারি কর্মচারীদের অ্যাকাউন্টে, সেটার সঙ্গে মহার্ঘভাতাও থাকবে।

DA Hike

State Government Employee DA 2023 (7th Pay Commission DA)

জানা গেছে, ডিসেম্বরের শুরুতেই ডিএ পেতে চলেছে বিহারের রাজ্য সরকারি কর্মচারীরা। ওই রাজ্যের কর্মচারীরা আশা করেছিল যে, দীপাবলি বা ছটপুজোর আগে সরকারের তরফে ডিএ দেওয়া হবে। বিহার সরকার (Bihar Government) কর্মচারীদের সেই আশা পূরণ করতে পারেনি পুজোর আগে। তবে ডিসেম্বর ঢুকতেই কর্মচারীদের মুখে হাসি ফোটাতে ডিএ দেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করল নীতিশ সরকার (Nitish Government)।

বিহার সরকার মহার্ঘভাতা (Bihar Government DA)

জানিয়ে রাখি, বিহারের রাজ্য সরকারি কর্মীদের বেতনে বর্তমানে সপ্তম বেতন কমিশন কার্যকরী। এর অধীনে ৪২% হারে মহার্ঘভাতা পেয়ে থাকেন তাঁরা। এবার নীতিশ সরকারের তরফে ডিএ-এর পরিমাণ বাড়ানো হয়েছে। যার ফলে ডিসেম্বরের শুরুতে ৪৬% হারে ডিএ পেতে পারেন বিহারের সরকারি কর্মীরা। এই বর্ধিত ডিএ লাগু হবে চলতি বছরের জুলাই মাসে থেকে।

DA Hike

মিলছে ‘এরিয়ার’

সূত্রের খবর অনুযায়ী, ২০২৩ সালের শেষ মাসের বেতনে বিহারের রাজ্য সরকারি কর্মীরা ‘এরিয়ার’ তথা মহার্ঘভাতা পাবেন। চলতি বছরের জুলাই থেকে শুরু করে পুরো বকেয়া মহার্ঘভাতাই পাবেন বিহারের সরকারি কর্মীরা। ‘এরিয়ার’ ও বর্ধিত ভাতার মাধ্যমে রাজ্য সরকারি কর্মচারীদের দ্বিগুণ খুশি উপহারস্বরূপ দিতে চলেছে বিহার সরকার।