রাজ্য সরকারি প্রকল্প ব্যবসা প্রযুক্তি টেলিকম চাকরির খবর অর্থনীতি স্কলারশিপ
Advertisements

মেয়েদের জন্য ৫ দুর্দান্ত সরকারি স্কিম, আবেদন করলেই মিলবে প্রচুর সুবিধা

Schemes For Child Girl: কেন্দ্রীয় সরকার (Union Government) শুরু থেকেই বেটি বাঁচাও-বেটি পড়াও (Beti Bachao-Beti Padhao) স্লোগানকে কার্যকরী করতে তৎপর। সরকারের অধীনে মেয়েদের জন্য একাধিক প্রকল্প লঞ্চ করা হয়েছে। কন্যার…

Schemes For Child Girl: কেন্দ্রীয় সরকার (Union Government) শুরু থেকেই বেটি বাঁচাও-বেটি পড়াও (Beti Bachao-Beti Padhao) স্লোগানকে কার্যকরী করতে তৎপর। সরকারের অধীনে মেয়েদের জন্য একাধিক প্রকল্প লঞ্চ করা হয়েছে। কন্যার জীবন সুরক্ষিত করতে চাইলে দেখতে পারেন নিম্নে দেওয়া প্রকল্পগুলো।

মেয়েদের জন্য প্রকল্প (Schemes for Child Girl)

১. রাজ্য সরকারের প্রকল্প (State Government Schemes For Child Girl): কেন্দ্রীয় সরকারের মতো রাজ্য সরকার নানান রকমের স্কিম লঞ্চ করে থাকে কন্যাদের জন্য। দিল্লি, উত্তরাখণ্ড, পশ্চিমবঙ্গ, বিহার, রাজস্থান, মহারাষ্ট্র সরকারের এই ধরণের একাধিক স্কিম রয়েছে। পশ্চিমবঙ্গের কন্যাশ্রী, বিহারের মুখ্যমন্ত্রী কন্যা সুরক্ষা যোজনা, দিল্লির লাডলি স্কিম এর মধ্যে জনপ্রিয়।

Schemes For Child Girl

২. জাতীয় বৃত্তি প্রকল্প (National Scholarship Schemes): এই স্কিম মূলত এসটি-এসটি ক্যাটাগরির অন্তর্গত মেয়েদের জন্য। মাধ্যমিকের আগে ও পরে পড়া ছেড়ে দেওয়ার হার নিয়ন্ত্রণে আনতেই এই প্রকল্প লঞ্চ করা হয়। এই প্রকল্পের মেয়েরা অষ্টম ও নবম শ্রেনীতে উত্তীর্ণ হলে ৩০০০ টাকা ফিক্সড ডিপোজিট হিসাবে দেওয়া হয়। দশম শ্রেণী পাশ করলে ও বয়স ১৮ বছর হলে তবেই এই টাকা সংশ্লিষ্ট কন্যা তোলার অধিকার পায়।

Madhyamik Exam
মাধ্যমিকে এল এই বিশেষ পরিবর্তন, এবার আরও ভাল হবে পরীক্ষা, ঝুড়ি ঝুড়ি নম্বর পাবে পড়ুয়ারা

৩. উড়ান সিবিএসই স্কলারশিপ প্রোগ্রাম (Udaan CBSE Scholarship Programme Schemes For Child Girl): প্রকল্পটি বহু জায়গাতেই ‘উড়ান’ প্রকল্প নামে পরিচিতি লাভ করেছে। মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক ও সিবিএসই (CBSE) বোর্ডের যৌথ উদ্যোগে উপযুক্ত কোচিং ও সংরক্ষণ ব্যবস্থার সুযোগ দেওয়ার মাধ্যমে মেয়েদেরকে ইঞ্জিনিয়ারিং কলেজে ভর্তি হতে উৎসাহ দেওয়া হয়। এই প্রকল্পে ১১দশ শ্রেণীতে ওঠার পরে অফলাইনে বা অনলাইনে ক্লাস করার সুযোগ পাওয়া যায়। বার্ষিক আয় ৬ লক্ষ টাকার কম হলে মেয়েরা ৩% সংরক্ষণেরও সুযোগ পেয়ে থাকে। সিবিএসই বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে গেলেই ফর্ম পাওয়া যাবে।

Schemes For Child Girl

৪. বালিকা সমৃদ্ধি যোজনা (Balika Samriddhi Yojana Schemes For Child Girl): এই প্রকল্পের সূচনা কেন্দ্রীয় সরকার করলেও পরে এর দায়িত্ব রাজ্য সরকারের হাতে তুলে দেওয়া হয়। এর অধীনে দরিদ্র সীমার নীচে থাকা পরিবারের মেয়ে জন্ম নিলে প্রথমে ৫০০ টাকা দেওয়া হয় এবং পরে প্রত্যেক বছরে ৩০০-১০০০ টাকা দেওয়া হয়।

Schemes For Child Girl

৫. সুকন্যা সমৃদ্ধি যোজনা (Sukanya Samriddhi Yojana): ৪% হারে সুদ দেওয়া হয় এই প্রকল্পে। এই যোজনার অধীনে মাত্র ২৫০ টাকা দিয়ে খাতা খুলে বার্ষিক ১.৫ লক্ষ টাকা জমা করা হয়। অ্যাকাউন্ট তৈরি করার জন্য কন্যার বয়স ১০ বছরের কম হতে হবে। ১৮ বছর বয়স হলে উচ্চশিক্ষার জন্য সঞ্চিত অর্থের ৫০% তোলা সম্ভব এবং ২১ বছর বয়সে সবটাই তোলা যাবে। এতে কর ছাড়ের সুবিধাও মেলে।